যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) কর্মচারী সমিতির নির্বাচন -২০২২ উপলক্ষে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। গত ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত নবগঠিত তত্ত্বাবধায়ক কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এ নির্বাচন কমিশন গঠন করা হয়।

বুধবার (১২ অক্টোবর) যবিপ্রবি কর্মচারী সমিতির(যবিপ্রবিকস) তত্ত্বাবধায়ক কমিটির প্রধান উপদেষ্টা সরদার ফরিদ আহমেদ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।প

এতে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: হুমায়ুন কবির, এছাড়াও নির্বাচন কমিশনার হিসেবে কেন্দ্রীয় গ্রন্থাগারের সহকারী রেজিস্ট্রার এ.টি.এম. কামরুল হাসান ও নির্বাহী প্রকৌশলী(বিদ্যুৎ) মিজানুর রহমান দায়িত্ব পালন করবেন।

উক্ত বিজ্ঞাপ্তিতে আরো বলা হয়েছে, এই নির্বাচন কমিশন নতুন নির্বাচন কমিশন গঠন হওয়ার পূর্ব পর্যন্ত বহাল থাকবে।যবিপ্রবিকস গঠনতন্ত্রের অনুচ্ছেদ ১৫(ঘ) অনুযায়ী নির্বাচন কমিশন তত্ত্বাবধায়ক কমিটির সঙ্গে পরামর্শ করে নির্বাচন বিধিমালা অনুসারে নির্বাচনের প্রয়োজনীয়(ভোটার তালিকা প্রনয়ণ, নির্বাচনী তফসিল ঘোষণা,পোলিং ও প্রিজাইডিং অফিসার নিয়োগ) ব্যবস্থা গ্রহণ করবেন।

যবিপ্রবিকস গঠনতন্ত্র অনুচ্ছেদ ১৫(ধারা-খ) অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের দিন থেকে পরবর্তী ৪৫ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সমাপ্ত করবেন।নির্বাচন কমিশন তিন সদস্য বিশিষ্ট নির্বাচন পর্যবেক্ষক কমিটি গঠন করবেন এবং সেই কমিটি নির্বাচনের সার্বিকদিক পর্যবেক্ষণ ও মতামত কমিশনের কাছে পেশ করবেন।